ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

ঈদগাঁও কলেজ মাঠের কোরবানীর পশুর হাট জমে উঠছে: ক্রেতা-বিক্রেতাদের ঢল

Exif_JPEG_420

এম আবুহেনা সাগর, ঈদগাঁও ::  কোরবানীর ঈদে এবার শেষ মুর্হুতে জমে উঠেছে ঈদগাঁও কলেজ মাঠের পশুর হাটটি। ক্রেতা-বিক্রেতাদের মুখে মাস্ক এবং সামাজিক দুরত্ব নেই। প্রথমবারে অনুষ্টিত হওয়া কলেজ মাঠের পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের ঢল নেমেছে। পশু বাজার পরির্দশনে আসেন জেলা-সদরের প্রসাশনিক কর্মকতারা।

বহুবছর ধরে চট্রগ্রাম-কক্সবাজার মহাসড়কের ঈদগাঁও বাসষ্টেশনের দু-পাশ জুড়ে কোরবানীর পশুর হাট বসলেও এই বছর নানান দিক বিবেচনা করে কলেজ মাঠে হচ্ছে পশুর হাটটি। ঈদগাঁও থানার বৃহৎ গ্রামাঞ্চল থেকে আসা ক্রেতা বিক্রেতা ছাড়াও ঈদগড়, রশিদনগর, বাইশারী,খুটাখালী, ডুুুলাহাজারার লোকজনও কোরবানীর পশু ক্রয়-বিক্রয়ের লক্ষে এই পশুর হাটে এসে থাকে। দেশীয় গরু মহিষের কদর তুঙ্গে। বিগত বছরের তুলনায় দাম নিয়ে বিপাকে পড়েন কোর বানের পশু কিনতে আসা লোকজন।

২৮শে জুলাই বিকেলে ৪ টায় ঈদগাঁওর কোরবানীর পশুর হাট পরি দর্শনে আসেন, অতিরিক্ত জেলা প্রসাশক (রাজস্ব), সদর উপজেলা নির্বাহী কর্মকতা, সদর সহকারী কমিশনার ভূমি, উপজেলা প্রাণী সম্পদ কর্মকতা। এসময় কর্মকতারা ক্রেতা-বিক্রেতাদের মুখে মাস্ক না থাকায় বিনামূল্যে মাস্ক বিতরন করেন। কোরবানের পশুর হাটে জনসচেতনতা মুলক লিফলেট বিতরন করেন। সাথে ছিলেন, উপ সহকারী প্রাণী সম্পদ কর্মকতা আবদুল মোতালেব, জেলা যুবলীগ নেতা হুমায়ুন কবির চৌধুরী হুমু, মফস্বল সাংবাদিক ফোরাম,ঈদগাঁও থানা শাখার সাধারন সম্পাদক এম আবু হেনা সাগর।

একইদিন ৫টায় বাজার পরিদর্শনে আসেন, জেলা পুলিশ সুপার,
অতিরিক্ত পুলিশ সুপার, সদর মড়েল থানার ভারপ্রাপ্ত কর্মকতা, ওসি তদন্ত, ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জসহ পুলিশ এবং ডিবি। তারাও মুখে মাস্ক না থাকা ক্রেতা-বিক্রেতাদেরকে মাস্ক বিতরন করে।
অন্যদিকে এই পশুর হাটে বিভিন্ন ব্যাংকের পক্ষ থেকে জালনোট সনাক্ত করন বুথ স্থাপনসহ পুলিশ কন্টোল রুম রয়েছে।

তবে কলেজ মাঠের জমজমাট এই কোরবানীর পশুর হাটে অসংখ্য ক্রেতা বিক্রেতাদের মুখে মাস্ক না থাকার পাশাপাশি সামাজিক দুরত্ব বজায় ছিলনা। হাটে আসা কজনের সাথে কথা হলে তারা এবার গরু মহিষের ভিন্ন ভিন্ন দামের কথা জানায়। মাঝারী আকার গরু মহিষের চাহিদা কিন্তু বেশি ক্রেতাদের মাঝে।

সূত্র মতে,কোরবানীর পশুর হাটের ইজারাদারের প্রসংশনীয় উদ্যোগ বলতে জীবানুনাশক স্প্রে,নিরাপত্তায় আইন শৃংখলা বাহিনীসহ দুর-দুরান্ত থেকে আসা গরু বেপারীদের জন্য নানান সুবিধা রয়েছেন এবারের পশুর হাটে। সেসাথে সামাজিক দুরন্ত বজায় রাখতে সেচ্ছা সেবকটিম নিয়োজিত থাকলেও তা মানছেনা ক্রেতা বিক্রেতারা।

পাঠকের মতামত: